শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৯:০৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বিচারপতি নিয়োগ: উত্তপ্ত মার্কিন রাজনীতি

বিচারপতি নিয়োগ: উত্তপ্ত মার্কিন রাজনীতি

স্বদেশ ডেস্ক:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চলতি সপ্তাহের শেষে তিনি সুপ্রিমকোর্টের নতুন বিচারপতির নাম ঘোষণা করবেন এবং রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটের প্রতি তিনি আহ্বান জানিয়েছেন, সিনেট যেন তার পছন্দের প্রার্থীকে নির্বাচনের আগেই তা নিশ্চিত করে। অন্যদিকে ডেমোক্র্যাট শিবির বলছে, বিচারপতি নিয়োগের সিদ্ধান্ত যেন নির্বাচনের পর নেওয়া হয়। খবর বিবিসি।

যুক্তরাষ্ট্রে আগামী ৩ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ট্রাম্প চাইছেন সদ্য প্রয়াত নারী বিচারপতি রুথ বেডার গিন্সবার্গের স্থানে একজন নারীকেই মনোনয়ন দেবেন এবং তা নির্বাচনের আগেই। দীর্ঘদিন অগ্ন্যাশয়ের ক্যানসারে ভোগা গিন্সবার্গ গত শুক্রবার মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর মধ্য দিয়ে মার্কিন রাজনীতিতে নতুন বিচারপতি নিয়োগ নিয়ে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে।

যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী, সর্বোচ্চ আদালতের বিচারপতি আজীবন দায়িত্ব পালন করতে পারেন। একমাত্র মৃত্যু বা স্বেচ্ছায় অবসর গ্রহণের মধ্য দিয়ে তারা গুরুদায়িত্ব থেকে অব্যাহতি পেয়ে থাকেন। সর্বোচ্চ এই আদালতের আদর্শিক ভারসাম্য রক্ষার্থে ৯ জন বিচারপতি থাকেন যারা যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ নীতিনির্ধারণী সিদ্ধান্ত দিয়ে থাকেন। সাম্প্রতিক বছরগুলোয় অভিবাসন, কার্বন দূষণ সমকামী বিষয়ে আদালত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত দিয়েছেন। ঠিক এই কারণে এই পদে নিয়োগের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বলেছেন, নির্বাচনের আগে বিচারপতি নিয়োগের মধ্য দিয়ে ট্রাম্প আসলে ক্ষমতার অপব্যবহার করছেন। ট্রাম্প ক্ষমতায় আসার পর তিনি দুজন বিচারপতি নিয়োগ দিয়েছেন। এতে ৯ সদস্যের বেঞ্চে রক্ষণশীলদের সংখ্যারগরিষ্ঠতার ব্যবধান দাঁড়ায় ৫-৪ এ। এখন গিন্সবার্গের মৃত্যুর পর সেই পদে আরও একজন রক্ষণশীল বিচারপতির নিয়োগ হলে এই ব্যবধান দাঁড়াবে ৬-৩ এ। আর এটি হলে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে রিপাবলিকানরা আদালতের আনুকূল্য পাবেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877